মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ জুলাই ২০১৯

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এর দুই দিন ব্যাপী ৫২তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2019-07-28

২৮ জুলাই ২০১৯ খ্রিস্টাব্দ বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এর লালমাই অডিটোরিয়ামে দুই দিন ব্যাপী ৫২তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব জনাব মোঃ কামাল উদ্দিন তালুকদার। পরিকল্পনা সম্মেলনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ ও প্রতিষ্ঠানের উচ্চ ও মধ্য পর্যায়ের ৮০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।
প্রধান অতিথির তাঁর বক্তৃতায় বলেন, বার্ড বাংলাদেশের পল্লী উন্নয়নে সূতিকাগারের ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলো সারা বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। বর্তমান এলজিইডি, উপজেলা কমপ্লেক্স, বিএডিসি বার্ডের সফল কর্মসূচির ফসল।
সম্মেলনের সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করেন বার্ডের সম্মানিত মহাপরিচালক ও বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব জনাব ড. এম. মিজানুর রহমান। সভাপতি মহোদয় বলেন, দেশের উন্নয়নের জন্য আমাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। সরকারের গৃহীত কর্মসূচীগুলো বাস্তবায়নের জন্য সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।
সমাপনী অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলার জেলা প্রশাসক জনাব মোঃ আবুল ফজল মীর। এছাড়াও সমাপনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাপার্ড –এর মহাপরিচালক জনাব শেখ মোঃ মনিরুজ্জামান । বার্ডের ৫২তম পরিকল্পনা সম্মেলনের আহবায়কের দায়িত্ব পালন করেছেন বার্ডের পরিচালক (পল্লী প্রশাসন ও স্থানীয় সরকার) জনাব মিলন কান্তি ভট্টাচার্য্য।
বার্ষিক পরিকল্পনা সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী বার্ড আগামী অর্থবছরে আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ের ২৬৩টি প্রশিক্ষণ কোর্স পরিচালনা করবে। গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে বার্ড আগামী অর্থবছরে ১৭টি গবেষণাকর্ম সম্পন্ন করবে এবং বর্তমানে ২১টি গবেষণা চলমান রয়েছে। বর্তমানে সরকারের রাজস্ব খাতের অন্তর্ভুক্ত লালমাই ময়নামতি প্রকল্প, বার্ড ভৌত সুবিধাদি উন্নয়ন প্রকল্পের আওতায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক হোস্টেল, বার্ড মডেল স্কুল, কনফারেন্স বিল্ডিং, সুইমিং পুল এবং সিভিডিপি ৩য় পর্যায় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এছাড়া আগামী অর্থ বছরে বার্ড সরকারের রাজস্ব বাজেটের ৫টি প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করেছে। 
বার্ডের বিগত বছরের প্রশিক্ষণ, গবেষণা, প্রায়োগিক গবেষণা, নীতিগত অনুশীলন ও প্রচার সংক্রান্ত বহুমাত্রিক কার্যাবলী পর্যালোচনা, আগামী বছরের কর্মপরিকল্পনা গ্রহণ এবং কর্মকৌশল নিরূপনের লক্ষ্যে এ সম্মেলন আয়োজিত হয়। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ ও প্রতিষ্ঠান, বেসরকারি সংস্থা ও নাগরিক সম্প্রদায় এবং একাডেমিক ও গবেষণাধর্মী, প্রশিক্ষণ প্রতিষ্ঠান ও সমবায় সংগঠনসমূহের প্রতিনিধিগণ এ জনগুরুত্বপূর্ণ সম্মেলনে অংশগ্রহণ করে পল্লীর দরিদ্র জনগোষ্ঠীর জন্য গৃহীত বার্ডের কার্যক্রম সম্পর্কে তাঁদের মূল্যবান অভিমত ও পরামর্শ প্রদান করে থাকেন।



Share with :

Facebook Facebook