মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ অক্টোবর ২০২১

বার্ড-এর বার্ষিক পরিকল্পনা সম্মেলন সমাপ্ত


প্রকাশন তারিখ : 2021-10-10

আজ ১০ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এর ময়নামতি অডিটোরিয়ামে দুই দিন ব্যাপী একাডেমির ৫৪তম বার্ষিক পরিকল্পনা সম্মেলন সমাপ্ত হয়েছে। সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, বার্ড বাংলাদেশের পল্লী উন্নয়নে পথিকৃতের ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলো সারা বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। আধুনিক কৃষি বিপ্লবে অতীতের মতো বার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

সম্মেলনের সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করেন বার্ডের মহাপরিচালক মোঃ শাহজাহান। সভাপতি বলেন, দেশের উন্নয়নের জন্য আমাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। সরকারের গৃহীত কর্মসূচীগুলো বাস্তবায়নের জন্য সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

বার্ষিক পরিকল্পনা সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী বার্ড আগামী অর্থবছরে আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ের ১০৬টি প্রশিক্ষণ কোর্স পরিচালনা করবে। গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে বার্ড আগামী অর্থবছরে ১০টি গবেষণাকর্ম সম্পন্ন করবে। বর্তমানে এডিপির-এর অন্তর্ভুক্ত বার্ড ভৌত সুবিধাদি উন্নয়ন প্রকল্প, বার্ড আধুনিকায়ন প্রকল্প এবং সিভিডিপি ৩য় পর্যায় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এছাড়া বার্ড-এর রাজস্ব বাজেটের অধীনে ১৪টি প্রায়োগিক গবেষণা বাস্তবায়িত হচ্ছে এবং পরিকল্পনা সম্মেলনে আরো ০৩টি প্রায়োগিক গবেষণা গৃহীত হয়েছে।

সমাপনী অধিবেশনে মঞ্চে আরো উপবিষ্ট ছিলেন বার্ডের অতিরিক্ত মহাপরিচালক মোঃ সফিকুল ইসলাম। বার্ডের ৫৪তম পরিকল্পনা সম্মেলনের আহবায়কের দায়িত্ব পালন করেন মোহাম্মদ আবদুল কাদের, পরিচালক (প্রশিক্ষণ)। পরিকল্পনা সম্মেলনের সহযোগী আহবায়ক ও সহকারী আহবায়ক হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন যথাক্রমে আইরীন পারভিন, যুগ্ম পরিচালক ও আনাস আল ইসলাম, সহকারী পরিচালক।

বার্ডের বিগত বছরের প্রশিক্ষণ, গবেষণা, প্রায়োগিক গবেষণা, নীতিগত অনুশীলন ও প্রচার সংক্রান্ত বহুমাত্রিক কার্যাবলী পর্যালোচনা, আগামী বছরের কর্মপরিকল্পনা গ্রহণ এবং কর্মকৌশল নিরূপনের লক্ষ্যে এ সম্মেলন আয়োজিত হয়। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ ও প্রতিষ্ঠান, বেসরকারি সংস্থা ও নাগরিক সম্প্রদায় এবং একাডেমিক ও গবেষণাধর্মী, প্রশিক্ষণ প্রতিষ্ঠান ও সমবায় সংগঠনসমূহের প্রতিনিধিগণ এ জনগুরুত্বপূর্ণ সম্মেলনে অংশগ্রহণ করে পল্লীর দরিদ্র জনগোষ্ঠীর জন্য গৃহীত বার্ডের কার্যক্রম সম্পর্কে তাঁদের মূল্যবান অভিমত ও পরামর্শ প্রদান করে থাকেন।



Share with :

Facebook Facebook