মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ এপ্রিল ২০১৯

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মাঝে ২১তম ধাপে উন্নত জাতের হাঁস-মুরগির বাচ্চা বিতরণ


প্রকাশন তারিখ : 2019-04-03

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মাঝে উন্নত জাতের হাঁস-মুরগি পালনের লক্ষে২১তম ধাপে ৩৩০০টি মুরগির বাচ্চা ১৩২ জন সুফলভোগীর মাঝে বিতরণ করা হয়েছে। বুধবার প্রকল্পের সুফলভোগীদের মাঝে ২১তম ধাপে মুরগির বাচ্চা বিতরণ করেন বার্ডের পরিচালক (পল্লী অর্থনীতি ও ব্যবস্থাপনা) ও প্রকল্প পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম। এ পর্যমত্ম  প্রকল্পের আওতায় সর্বমোট ২,৯৩৫ জন সুফলভোগীর মাঝে ৭৩,৩৭৫টি সোনালী ও ফাউমি জাতের মুরগির বাচ্চা এবং ২৪৩জন সুফলভোগীর মাঝে ৬,০৭৫টি উন্নত জাতের হাঁসের বাচ্চা (খাকি ক্যাম্বেল ও জিন্ডিং) বিতরণ করা হল। উলেস্নখ্য যে উক্ত হাঁস ও মুরগির বাচ্চাগুলো চট্রগ্রাম অঞ্চলে অবস্থিত বিভিন্ন সরকারী হাঁস-মুরগির খামার থেকে সংগ্রহ করা হচ্ছে।

 

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)কুমিল্লা কর্তৃক বাসত্মবায়নাধীন এ প্রকল্পের আওতায় কুমিল্লা জেলার আদর্শ সদর, বুড়িচং ও সদর দক্ষিণ উপজেলায় চলতি অর্থবছরে ২,০০০ জন সুফলভোগীকে মুরগির বাচ্চা বিতরণ করা হবে। এ প্রকল্পের আওতায় তিনটি উপজেলায় ইতিমধ্যে ২১৬টি গ্রাম উন্নয়ন সংগঠন সৃজন করা হয়েছে এবং ৭,৮১৪ জন সুফলভোগী এ সকল সংগঠনের সদস্যপদ গ্রহণ করেছেন। বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন বার্ডের উপরিচালক ও সহকারী প্রকল্প পরিচালক ড. আনোয়ার হোসেন ভূঞা উপ-পরিচালক (পল্লী অর্থনীতি) জনাব আবদুল্লাহ আল হুসাইন এবং সহকারী পরিচালক ও কম্পোনেন্ট লিডার (প্রাণিসম্পদ উন্নয়ন) ডা. বিমল চন্দ্র কর্মকার।

প্রসঙ্গত: লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের আর্থিক দুরবস্থার কথা বিবেচনা করে বর্তমান সরকারের মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের (লোটাস কামাল) পরামর্শ মোতাবেক বাংলাদেশ পলস্নী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক ‘সমন্বিত কৃষি কর্মকান্ডের মাধ্যমে কুমিল্লার লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন’  (আমার বাড়ি আমার খামার প্রকল্পের বার্ড অংশ) শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা।



Share with :

Facebook Facebook