মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ অক্টোবর ২০২০

‘কৃষি যান্ত্রিকীকরণ ও যৌথ খামার ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্প

প্রকল্পের/ প্রায়োগিক গবেষণার শিরোনাম: ‘কৃষি যান্ত্রিকীকরণ ও যৌথ খামার ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্প

 

উদ্যোগী মন্ত্রণালয়/বিভাগ

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়

বাস্তবায়নকারী সংস্থা

বাংলাদেশ পল্লী উন্নয়ন একডেমি (বার্ড)

বাস্তবায়নকাল

জুলাই ২০১৯-জুন ২০২১ খ্রিষ্টাব্দ

বাজেট

২০২০-২০২১ অর্থ বছরের বরাদ্দ ৩৮,৩৫,০০০.০০ (আটত্রিশ লক্ষ পঁয়ত্রিশ হাজার) টাকা

অর্থায়নের ধরণ ও উৎস

প্রকল্পটি বার্ডের রাজস্ব বাজেটের অর্থায়নে পরিচালিত

প্রকল্প পরিচালক/ পরিচালকবৃন্দের নাম ও পদবি

প্রকল্প পরিচালক: জনাব আবুল কালাম আজাদ, পরিচালক, বার্ড

উপপ্রকল্প পরিচালক: জনাব আব্দুল্লাহ আল হুসাইন, উপপরিচালক, বার্ড

সহকারী প্রকল্প পরিচালক: জনাব মোঃ বাবু হোসেন, সহকারী পরিচালক, বার্ড এবং

                                 জনাব মোঃ জামিল উদ্দিন, সহকারী পরিচালক, বার্ড

 

প্রকল্পের/ প্রায়োগিক গবেষণার পটভূমি:

        কৃষি বাংলাদেশের অর্থনীতির প্রধান কর্মকাণ্ড এবং জীবনীশক্তি। উৎপাদনশীলতা, আয় বৃদ্ধি এবং গ্রামীণ এলাকায় কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বিশাল জনগোষ্ঠীর সমৃদ্ধির জন্য কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর মৃত্যুর কিছুকাল পূর্বে বাংলাদেশের গ্রাম সম্পর্কে একটি স্বপ্ন উপহার দিয়ে গেছেন। এই স্বপ্নটি হলো সমতাধর্মী সমবায়ী গ্রামের। দীর্ঘদিনের সঞ্চিত অভিজ্ঞতার ভিত্তিতে তিনি ১৯৭৫ সালে প্রতিটি গ্রামে সকলকে অন্তর্ভুক্ত করে সমবায় গঠনের কর্মসূচী ঘোষণা করেন। তাঁর স্বপ্ন ছিল গ্রামের মানুষকে একত্র করা, সংহত করা এবং সংঘবদ্ধ করা, যাতে তাঁদের নিজেদের সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় সম্মিলিত উদ্যোগ গ্রহণ করতে পারে। তিনি জমি মালিকানা সংরক্ষিত রেখে যৌথচাষের প্রস্তাব করেছিলেন, যাতে একদিকে শ্রমজীবীদের স্বার্থ প্রসারিত হয় এবং অন্যদিকে জমি মালিকদের স্বার্থ বহুলাংশে রক্ষিত হয়। 

 

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড) তাঁর জন্মলগ্ন থেকে (১৯৫৯) পল্লী ও কৃষি উন্নয়নে দীর্ঘ পরীক্ষা-নিরিক্ষার মাধ্যমে একটি সফল পল্লী উন্নয়ন মডেল তথা কুমিল্লা মডেল উদ্ভাবন করেছে। সূচনালগ্ন থেকে বার্ড পল্লী উন্নয়নের বিভিন্ন সফল কর্মসূচীর মাধ্যমে জনগণ কেন্দ্রিক টেকসই গ্রামীণ উন্নয়নে কাজ করে আসছে। পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনের বিভিন্ন ক্ষেত্রে বার্ড নিয়মিতভাবে সরকারকে গুরুত্বপূর্ণ পলিসি সহায়তা প্রদান করে আসছে। বার্ডের প্রতিষ্ঠাতা পরিচালক বিশ্ববরেণ্য সমাজবিজ্ঞানী ড. আখতার হামিদ খান সমবায়ের মাধ্যমে গ্রামীণ দরিদ্র জনগণের অর্থনৈতিক মুক্তির জন্য সমাজভিত্তিক বিভিন্ন সফল গ্রাম উন্নয়ন কর্মসূচী প্রণয়ন করেন, যার মধ্যে অনেকগুলো কর্মসূচী পরবর্তীতে প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেছে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ অবদান রাখতে সক্ষম হয়েছে। দেশের উন্নয়ন পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখে বার্ড সূচনালগ্ন থেকেই কৃষি যান্ত্রিকীকরণের বিভিন্ন সফল কর্মসূচী বাস্তবায়ন করে আসছে। সম্প্রতি বার্ড কমিউনিটি ভিত্তিক এন্টারপ্রাইজ গঠনের মাধ্যমে বৃহাদাকার জমিতে যান্ত্রিক পদ্ধতিতে কৃষি উৎপাদনের লক্ষ্যে “কৃষি যান্ত্রিকীকরণ ও যৌথ খামার ব্যবস্থাপনা” শীর্ষক একটি সফল প্রায়োগিক গবেষণা প্রকল্প বাস্তবায়ন করেছে।

 

প্রকল্পের/ প্রায়োগিক গবেষণার মূল উদ্দেশ্য:

        প্রকল্পের মূল উদ্দেশ্য হলো কৃষি যান্ত্রিকীকরণের চ্যালেঞ্জ মোকাবেলায় সমবায় ভিত্তিক আধুনিক চাষাবাদের মডেল উদ্ভাবন।

 

প্রকল্পের/প্রায়োগিক গবেষণার মূল কম্পোনেন্টসমূহ:

        ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ করে জমির আইল উঠিয়ে ও সমন্বিত খামার ব্যবস্থাপনার মাধ্যমে কৃষিক্ষেত্রে ব্যয় হ্রাসকরণ এবং আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে যান্ত্রিক চাষাবাদ।



Share with :

Facebook Facebook