মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ August ২০১৮

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি’র ৫১তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধন


প্রকাশন তারিখ : 2018-08-04

আজ ০৪ আগস্ট ২০১৮ খ্রিস্টাব্দ বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এর লালমাই অডিটোরিয়ামে দুই দিন ব্যাপী ৫১তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধন হয়েছে। সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল, এফসিএ, এমপি। পরিকল্পনা সম্মেলনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ ও প্রতিষ্ঠানের উচ্চ ও মধ্য পর্যায়ের ৮০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

 প্রধান অতিথির বক্তৃতায় মাননীয় মন্ত্রী বলেন, বাংলাদেশের পল্লী উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলো সারা বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। বর্তমান এলজিইডি, উপজেলা কমপ্লেক্স, বিএডিসি বার্ডের সফল কর্মসূচির ফসল। তিনি আরও বলেন, স্থায়ীভাবে দেশের দারিদ্র বিমোচনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন প্রসূত ‘একটি বাড়ী একটি খামার’ প্রকল্পের আওতায় লালমাই-ময়নামতি প্রকল্পের মাধ্যমে কুমিল্লার লালমাই অঞ্চলের পাহাড়ী এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়নে বিভিন্ন কম্পোনেন্ট বাস্তবায়িত হচ্ছে।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন বার্ডের সম্মানিত মহাপরিচালক ও বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব ড. এম. মিজানুর রহমান। সভাপতি মহোদয় তাঁর বক্তৃতায় বার্ডের বর্তমান কার্যক্রম উপস্থাপন এবং ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন। তিনি আরও বলেন, অতীতের মত বার্ড পল্লী’র জনগণের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

 উদ্বোধনী অনুষ্ঠানে গেষ্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন সিরডাপ-এর মহাপরিচালক জনাব টেভিটা জি বোসোওয়াকা তাজিনাভুলাও।  এছাড়াও সম্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরডিএ, বগুড়া –এর মহাপরিচালক জনাব ড. এম এ মতিন এবং বাপার্ড –এর মহাপরিচালক জনাব শেখ মোঃ মনিরুজ্জামান।

পরিকল্পনা সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বার্ডের পরিচালক (প্রশিক্ষণ) জনাব মিলন কান্তি ভট্টাচার্ষ্য। বার্ডের ৫১তম পরিকল্পনা সম্মেলনের আহবায়কের দায়িত্ব পালন করছেন বার্ডের পরিচালক জনাব আবুল কালাম আজাদ।

 বার্ড গত অর্থবছরে ৮টি আন্তর্জাতিক, ১৯টি জাতীয় পর্যায়ের প্রশিক্ষণ কোর্সসহ মোট ১৮৭টি কোর্সের মাধ্যমে ৮৩৯৪ জনকে প্রশিক্ষণ প্রদান করেছে। গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে বার্ড গত বছর ১১টি গবেষণাকর্ম সম্পন্ন করেছে এবং ২৫টি গবেষণা চলমান রয়েছে। বার্ড বর্তমানে সরকারের রাজস্ব খাতের অন্তর্ভুক্ত লালমাই ময়নামতি প্রকল্পসহ ৩টি প্রকল্প এবং বার্ডের নিজস্ব অর্থায়নে ৩টি প্রকল্প বাস্তাবায়ন করছে।

 

 


Share with :

Share with :

Facebook Facebook