মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ August ২০১৮

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মাঝে উন্নত জাতের মাছের পোনা বিতরণ


প্রকাশন তারিখ : 2018-08-07

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মাঝে উন্নত জাতের মাছ চাষের লক্ষ্যে চলমান পোনা বিতরণ কার্যক্রমের ৪র্থ ধাপে ৪০৫ কেজি (আনুমানিক ১ লক্ষ ৩৪ হাজার টি) মাছের পোনা ১৩৫ জন সুফলভোগীর মাঝে বিতরণ করা হয়েছে। মঙ্গলবার বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) ক্যাম্পাসে প্রকল্পের সুফলভোগীদের মাঝে ৪র্থ ধাপে মাছের পোনা বিতরণ করেন বার্ডের জ্যেষ্ঠ পরিচালক, ড. এ. কে. শরীফউল্লাহ, পরিচালক (কৃষি ও পরিবেশ)। বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন বার্ডের পরিচালক (প্রকল্প), জনাব মোঃ মিজানুর রহমান, পরিচালক (পল্লী অর্থনীতি ও ব্যবস্থাপনা), বার্ড ও প্রকল্প পরিচালক, লালমাই-ময়নামতি প্রকল্প ড. মোঃ শফিকুল ইসলাম। বিতরণ কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন সদর দক্ষিণ উপজেলার ১নং বিজয়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব খোরশেদ আলম, কুমিল্লা জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান সালমা আক্তার বিউটি, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের মেম্বারবৃন্দ, লাকসাম সরকারি মৎস্য বীজ উৎপাদন খামারের ব্যবস্থাপক জনাব মোঃ গোলাম মোস্তফা, সহকারী প্রকল্প পরিচালক ও কম্পোনেন্ট লিডার (কৃষি ও সেচ) ড. মোঃ আনোয়ার হোসেন ভূঁঞা, কম্পোনেন্ট লিডার (মৎস্য উন্নয়ন) আনাস আল ইসলাম প্রমুখ। 

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিল্লা কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পের আওতায় কুমিল্লা জেলার আদর্শ সদর, বুড়িচং ও সদর দক্ষিণ উপজেলায় চলতি অর্থবছরে ১,৫০০ জন সুফলভোগীকে মাছের পোনা বিতরণ করার পরিকল্পনা রয়েছে। এ প্রকল্পের আওতায় ইতিমধ্যে ১60টি গ্রাম উন্নয়ন সংগঠন সৃজন করা হয়েছে এবং ৫,336 জন সুফলভোগী এ সকল সংগঠনের সদস্যপদ গ্রহণ করেছেন অর্থাৎ প্রকল্প এলাকার ৫,336 টি পরিবার প্রকল্পের বিভিন্ন সুফল ভোগ করছেন।

উন্নত পদ্ধতিতে মাছ চাষের জন্য ৪র্থ ধাপে ১৩৫ জন সুফলভোগীকে প্রত্যেককে প্রায় ৩ কেজি (প্রায় ১,০০০ টি) করে আনুমানিক মোট ১ লক্ষ ৩৪ হাজার টি ২.৫ ইঞ্চি আকারের উন্নত জাতের গুণগত মানসম্পন্ন রুই, কাতলা, মৃগেল জাতীয় মাছের পোনা বিতরণ করা হয়। উল্লেখ্য যে, ইতোপূর্বে তিন ধাপে মোট ৩১৯ জন সুফলভোগীর মাঝে প্রায় ১লক্ষ ৮৫ হাজার পাঁচশত টি মাছের পোনা বিতরণ করা হয়। প্রসঙ্গত: লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের আর্থিক দুরবস্থার কথা বিবেচনা করে বর্তমান সরকারের মাননীয় পরিকল্পনামন্ত্রী ও স্থানীয় এমপি আ হ ম মুস্তফা কামালের (লোটাস কামাল) পরামর্শ মোতাবেক বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক ‘সমন্বিত কৃষি কর্মকান্ডের মাধ্যমে কুমিল্লার লালমাই-ময়নামতি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি (লালমাই-ময়নামতি প্রকল্প) গ্রহণ করা হয় এবং ২০১৬ সালের ২১ নভেম্বর প্রকল্পটি অনুমোদন লাভের মধ্য দিয়ে কার্যক্রম শুরু করা হয়।


Share with :

Share with :

Facebook Facebook